rexfoodbd.com

নানা রোগব্যাধি থেকে সুরক্ষা দিতে প্রকৃতির সেরা ৫ ভেষজ

ভেষজ

ভেষজ

বর্তমানে মোটামুটি আমরা সকলেই উপলব্ধি করতে পারছি যে আমাদের ইমিউন সিস্টেম শক্তিশালী হওয়া কতটা গুরুত্বপূর্ণ। যার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি হবে সে তত ইফেক্টিভলি এসকল ভাইরাস জনিত রোগব্যাধি দ্রুত কেটে উঠতে পারবে। আর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি বা ইমিউন সিস্টেম শক্তিশালী করতে হলে আমাদের নিয়মিত কিছু স্বাস্থ্যকর খাবার (ভেষজ) খেতে হবে এবং স্বাস্থ্যকর জীবন-যাপন করতে হবে। এই কথা মাথায় রেখে আজকের লেখায় তুলে ধরা হল সেরা ৫টি প্রাকৃতিক (ভেষজ) উপাদান যা ভাইরাস জনিত রোগসহ অন্যান্য আরও নানা রোগ থেকে আমাদের শরীরকে সুরক্ষা দিবে। চলুন জেনে নেয়া যাক সেই উপাদানগুলো সম্পর্কে।


১। ত্রিফলা

আয়ুর্বেদ শাস্ত্রে ত্রিফলা এর গুরুত্ব ব্যাপক। এটি মূলত ৩টি বিশেষ ফলের মিশ্রন। আমলকি, হরিতকি এবং বহেরা, এই ৩ ফল শুকিয়ে তাদের চূর্ণ একসঙ্গে মিশিয়ে তৈরি করা হয় ত্রিফলা। এতে একাধিক ভিটামিন এবং মিনারেল থাকে যা ছোট-বড় নানা রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।


নিয়মিত ত্রিফলা খাওয়া শুরু করলে দেহের পুষ্টিকর উপাদানের মাত্রা এতটা বেড়ে যায় যে তার প্রভাবে রোগ প্রতিরোধ ক্ষমতার দ্রুত উন্নতি ঘটে। ফলে ছোট-বড় রোগব্যাধির প্রকোপ কমে চোখের নিমেষেই। এমনকি নিয়মিত খালি পেটে এই আয়ুর্বেদিক চূর্ণটি (ভেষজ) খাওয়া শুরু করলে শরীরের এমন কিছু পরিবর্তন হতে শুরু করে যা ক্যান্সার সেল জন্ম নেওয়ার প্রক্রিয়ায় ব্যঘাত স্রিষ্টি করে। আর একবার যদি জন্ম নিয়েও ফেলে তাহলেও তার বৃদ্ধি দ্রুত আটকে দেয়। ফলে স্বাভাবিকভাবেই এই মরণ রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না।


২। অশ্বগন্ধা

অশ্বগন্ধা হচ্ছে এক প্রকার প্রাচীন আয়ুর্বেদিক ভেষজ। এর বহুবিধ উপকারিতার জন্য আয়ুর্বেদ শাস্ত্রে একে ‘অত্যাশ্চর্য ভেষজ’ বলা হয়ে থাকে। প্রায় ৩০০০ বছর ধরে নানা রোগ নিরাময়ে আয়ুর্বেদিক চিকিৎসায় অশ্বগন্ধা সুনামের সাথে ব্যবহৃত হয়ে আসছে। অনেকে একে ইন্ডিয়ান জিনসেং নামেও চিনে থাকে।
এটি এক প্রকার শক্তিবর্ধক ভেষজ। এটি শরীরের ইমিউন সিস্টেম শক্তিশালী করতে অত্যন্ত কার্যকরী। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে যে, অশ্বগন্ধায় ক্যানসার বিরোধী উপাদান রয়েছে যা শরীরে ক্যান্সার সংক্রমিত হওয়া থেকে রক্ষা করে।

৩।সজিনা পাতা গুড়ার উপকারিতা 

  • সজিনা পাতার বা Moringa Powder এ রয়েছে পর্যাপ্ত পরিমানে ভিটামিন এবং খনিজ পদার্থ।

আমাদের দেহের জন্য প্রয়োজনীয় খনিজ ও ভিটামিন এতে পাওয়া যায়। যা আমাদের স্বাভাবিক স্বাস্থ্য রক্ষা ও গঠনে খুবই কার্যকরী।

  • সজিনা পাতা্র গুড়ায় দুধের থেকে অধিক পরিমানে ক্যালসিয়াম পাওয়া যায়।এই ক্যালসিয়াম মানব দেহের হাড় ও দাতের জন্য খুব উপকারী।
  • এতে (ভেষজ) থাকা আয়রন রক্তশূণ্যতা দূর করতে সাহায্য করে।
  • মানবদেহের জন্য প্রয়োজনীয় অ্যামাইনো এসিড মরিঙ্গার গুড়ায় বিদ্যমান।
  • মরিঙ্গা গুড়া ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। ফলে মানব দেহের পাকস্থলি ও লিভার সুস্থ থাকে।
  • ডায়াবেটিস নিয়ন্ত্রনে সজিনা পাতার জুড়ি নেই। তাই নিয়মিত সজিনা পাতার গুড়া খেলে  ডায়াবেটিস থেকে মুক্তি পাওয়া যায়।
  • সজিনা পাতায় বিদ্যমান অ্যান্টি-অক্সিডেন্ট  যৌনক্ষমতা বাড়াতে সাহায্য করে।
  • মরিঙ্গা গুড়া  উচ্চ রক্তচাপ ও হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করতে খুব উপকারি।
  • সজিনা পাতায় বিদ্যমান ভিটামিন-এ এবং ই  চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষার্থে ব্যাপক ভুমিকা রাখে।
  • এই গুড়া ওজন নিয়ন্ত্রনে রাখতে খুব সাহায্য করে।
  • মহিলাদের ঋতুস্রাবকালীন এই গুড়া বেশ কার্যকরী।

৪। চিয়া বীজ খাওয়ার উপকারিতা

বিশেষজ্ঞদের মতে প্রতি ২৮ গ্রাম চিয়া সিডে রয়েছে ১১ গ্রাম ফাইবার, ৪ গ্রাম প্রোটিন, ফ্যাট ৯ গ্রাম (যার ৫ গ্রাম ওমেগা ৩)। এছাড়াও রয়েছে ক্যালসিয়াম, ম্যাংগানিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস,, জিঙ্ক, ভিটামিন-বি, পটাশিয়াম, ভিটামিন বি-১, ভিটামিন বি-২। চলুন এ পর্যায়ে Chia seeds বা বীজ খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

✅ প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট

চিয়া সিডস এ রয়েছে প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিডেন্ট। যা আপনার স্বাস্থ্যের জন্য ইতিবাচক প্রভাব নিয়ে আসবে। যদিও অ্যান্টিঅক্সিডেন্ট নিয়ে গবেষকদের ভিন্ন ভিন্ন মতামত রয়েছে।

✅ প্রোটিন চাহিদা পূরণ (ভেষজ)

এতে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন। যা আমাদের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও উপকারী। আমরা সাধারণত মাছ মাংস থেকে প্রোটিন আহরন করে থাকি। আজকাল বাজারে ভেজাল পন্যের ছড়াছড়ি। আপনার শরীরের প্রোটিনের চাহিদা মেটাতে চিয়া হতে পারে একটি দারুন সমাধান। প্রতি ২৮ গ্রাম পরিমান চিয়া সিডে প্রায় ৪ গ্রাম প্রোটিন পাওয়া যায়।

✅ হাড়ের সুস্থতা

হাড়ের সুস্থতার জন্য প্রোটিনের পাশাপাশি পর্যাপ্ত ক্যালসিয়ামও প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে প্রোটিনের পাশাপাশি Chia seeds এ রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস যা হাড়ের সুস্থতা নিশ্চিতে সাহায্য করে।

✅ ফ্যাটি অ্যাসিডের উৎস

গবেষকরা দাবি করেন Chia seeds এ স্যালমন মাছের চেয়েও বেশি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা আপনার হার্ট সুস্থ রাখতে সহায়তা করে।

✅ Chia seeds  ওজন কমাতে সাহায্য করে

প্রোটিনের পাশাপাশি এতে রয়েছে উচ্চ মাত্রায় ফাইবার। ফাইবার প্রচুর পরিমান পানি শোষণ করে। এতে আপনার পেট ভরা ভরা মনে হবে। আর এই কারনের আপনার ক্ষুদা কম মনে হবে। বা অল্প খেলেই পেট ভরে গেছে বলে মনে হয়। যা আপনাকে কম ক্যালরি গ্রহনে তথা ওজন কমাতে সাহায্য করে।

৫।আলকুশি গুড়ার উপকারিতা:

✅ কোন পোকা মাকড়ের কামড়ে বা বিছের দংশনে আলকুশীর বীজের গুড়া লাগালে অনেক যন্ত্রণা কমে যায়।

✅ এর শিকড়ের রস এক চামচ করে একমাস খেলে আমাশয় রোগ সারে।

✅ আলকুশির (Alkushi Powder) পাতার রস ফোঁড়ায় দিলে অচিরেই সেটি ফেটে যায়।

✅ এর বীজ চিনি ও দুধসহ সেদ্ধ করে খেলে বাত রোগের উপশম হয়, শারীরিক দুর্বলতা দূর হয়, শুক্র বৃদ্ধি ও গাঢ় হয় এবং স্নায়বিক দুর্বলতা দূর করে।

✅ এর শিকড়ের রসে জ্বর, সর্দি-কাশি ভালো করে।

✅ আলকুশির শিকড়ের মণ্ডু মূত্রবর্ধক ও মূত্রযন্ত্রের রোগ নিরাময়ে বেশ উপকার।

✅ এর কাণ্ডের রস চোখের রোগের ক্ষেত্রেও ফলপ্রসূ।

✅ শিকড়ের রস জীবজন্তুর গায়ের ঘায়ে লাগালে ক্ষত দ্রুত সরে যায়।

পরিশেষে

বর্তমানে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি ইমিউন সিস্টেম শক্তিশালী করার দিকেও নজর দিতে হবে। তবেই তুলনামূলক কম কষ্টে বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠা সম্ভব। সেজন্য ভরসা রাখতে পারেন RexFoodBD এর ভেষজ (ত্রিফলা চূর্ণ, অশ্বগন্ধা, মরিঙ্গা, চিয়া সীড ও আলকুশি গুড়া) এ। যা অন্যান্য উপকারের পাশাপাশি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে স্বাস্থ্যকর জীবন যাপনে সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *